ঢাকা, বাংলাদেশ ১৩ জুলাই, ২০২৪

জাহাঙ্গীর মোল্লাকে স্বদেশ লাইফের সিইও পদে পুনর্বহালের নির্দেশ

Publish : 03:59 AM, 04 January 2024.
জাহাঙ্গীর মোল্লাকে স্বদেশ লাইফের সিইও পদে পুনর্বহালের নির্দেশ
জাহাঙ্গীর মোল্লাকে স্বদেশ লাইফের সিইও পদে পুনর্বহালের নির্দেশ
নিজস্ব প্রতিবেদক :

 স্বদেশ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের সাবেক মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) জাহাঙ্গীর আলম মোল্লাকে সিইও পদে পুনর্বহালের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

নিয়ম বহির্ভূতভাবে চাকরিচ্যূত করা হয়েছে দাবি করে হাইকোর্টে রিট পিটিশন করেন জাহাঙ্গীর আলম মোল্লা। এরপর হাইকোর্ট গত ১৮ ডিসেম্বর তাকে সিইও পদে পুনর্বহালের আদেশ দেন। ২০ ডিসেম্বর তিনি কোম্পানিতে যোগদান করেন। তবে হাইকোর্টের আদেশের পরও তিনি কোম্পানিতে কাজ করার সুযোগ পাচ্ছেন না বলে জানা গেছে।

কোম্পানি সংশ্লিষ্টরা জানান, নানা অনিয়ম ও দুর্নীতির কারণে স্বদেশ ইসলামী লাইফের সাবেক মুখ্য নির্বাহী কর্মকর্তা মো. ইখতিয়ার উদ্দিন শাহিনকে কোম্পানির ব্যবস্থাপনার সঙ্গে যুক্ত না থাকার নির্দেশ দেয় বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

এরপর কোম্পানির পরিচালনা পর্ষদের ৪৪তম সভায় জাহাঙ্গীর আলম মোল্লাকে সিইও পদে মনোনীত করে ১৭ সেপ্টেম্বর ২০২৩ তারিখে চিঠি ইস্যু করা হয়। যা ১৮ সেপ্টেম্বর থেকে কার্যকর হয়। তারপর সিইওর দায়িত্ব নেন জাহাঙ্গীর আলম মোল্লা।

তবে ভাইয়ের অসুস্থতার জন্য ৬ নভেম্বর ৫ দিনের ছুটি নেন জাহাঙ্গীর মোল্লা। ১৩ নভেম্বর ফের তিনি ৩ দিনের ছুটি চেয়ে লিখিত আবেদন করেন। ছুটি শেষে ১৯ নভেম্বর তিনি অফিসে গেলে জানানো হয় ৭ নভেম্বর একটি বোর্ড মিটিংয়ে তাকে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। ১১ নভেম্বর এ সংক্রান্ত চিঠিতে স্বাক্ষর করেন কোম্পানির চেয়ারম্যান। অর্থাৎ জাহাঙ্গীর আলম মোল্লা ছুটিতে থাকা অবস্থায় তাকে চাকরিচ্যুত করা হয়; যা সংবিধানের আর্টিকেল ১০২ (২) (এ) (i) ও (ii) এবং বীমা আইন ২০১০ এর ধারা ৮০ এর উপধারা ১ ও ২ এর সুস্পষ্ট লঙ্ঘন বলে মনে করেন জাহাঙ্গীর আলম মোল্লা।

এদিকে বিনা কারণে চাকরিচ্যুতির প্রতিবাদ ও চাকরিতে পুনর্বহালের দাবিতে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান বরাবর ২০ নভেম্বর লিখিত আবেদন করেন জাহাঙ্গীর আলম মোল্লা। কর্তৃপক্ষের নিকট কোনো আবেদন করা হলে তা ১৫ দিনের মধ্যে সুরাহা করার বিধান রয়েছে। কিন্তু জাহাঙ্গীর আলম মোল্লা আবেদন করার ১৫ দিন অতিক্রম হওয়ার পরও সুরানা না হওয়ায় তিনি হাইকোর্টে রিট পিটিশন (নং– ১৬৩৯৫/২৩) করেন।

এরপর কোর্টের আদেশ নিয়ে জাহাঙ্গীর আলম মোল্লা গত ২০ ডিসেম্বর স্বদেশ ইসলামী লাইফে যোগদান করলেও তাকে স্বাভাবিক কার্যক্রম পরিচালনা করতে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে।

জাহাঙ্গীর আলম মোল্লার অভিযোগ, যোগদানের পরদিন ২১ ডিসেম্বর অফিসে গিয়ে দেখি অফিসের সকল চেম্বারে তালা দেওয়া। মাত্র ২/৩ জন কর্মকর্তা ও কর্মচারী রয়েছেন। তাদের কাছে জিজ্ঞেস করলে তারা জানায়, চেয়ারম্যানের নির্দেশে চেম্বারে তালা দেওয়া হয়েছে।

তবে অভিযোগের বিষয়ে কোম্পানির চেয়ারম্যানের সঙ্গে কথা বলা সম্ভব হয়নি।

জাহাঙ্গীর আলম মোল্লা বলেন, চেয়ারম্যান স্যারকে মহামান্য হাইকোর্টের নির্দেশ অফিসিয়ালি পাঠানো হয়েছে। এছাড়া আমি নিজে হোয়াটসঅ্যাপে নির্দেশের কপি প্রেরণ করেছি। আমি আশা করি কোম্পানির চেয়ারম্যান মহোদয় মহামান্য হাইকোর্টের নির্দেশ মোতাবেক আমাকে সিইও হিসেবে কাজ করার পরিবেশ ও সার্বিক সহযোগিতা প্রদান করবেন। না হলে আইন ও বিধি মোতাবেক পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবো।

আইন-আদালত বিভাগের অন্যান্য খবর

Follow Us

সম্পাদক ও প্রকাশক
ইব্রাহিম শরীফ মুন্না
Email: [email protected]
© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || SongbadSomoy.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম নির্বাচন শান্তিপূর্ণভাবে করার ক্ষেত্রে সংকট দেখা দিতে পারে : সিইসি শিরোনাম ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগের আহ্বান শিরোনাম জানা গেল সাকিব আল হাসানের ভোট কেন্দ্র শিরোনাম বেনাপোল এক্সপ্রেসে আগুনের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা শিরোনাম আমরা বিজয়ের দ্বারপ্রান্তে: ওবায়দুল কাদের শিরোনাম ১৬ ঘণ্টায় ৮ শিক্ষাপ্রতিষ্ঠান ও ৬ যানবাহনে আগুন: ফায়ার সার্ভিস